বৃত্তাকার লিগামেন্ট ব্যথা: গর্ভাবস্থায় প্রসব বেদনা থেকে এ ব্যথা কীভাবে আলাদা করব? - মায়া

বৃত্তাকার লিগামেন্ট ব্যথা: গর্ভাবস্থায় প্রসব বেদনা থেকে এ ব্যথা কীভাবে আলাদা করব?

এই আর্টিক্যালটিতে যা থাকছে

  • বৃত্তাকার লিগামেন্ট ব্যথা কি?
  • গর্ভাবস্থায় প্রসব ব্যথা থেকে বৃত্তাকার লিগামেন্ট ব্যথা কীভাবে আলাদা করব?
  • আমার পেটে ব্যথা গর্ভাবস্থায় হলে কখন ডাক্তারের কাছে যাব?
  • গর্ভাবস্থায় বৃত্তাকার লিগামেন্ট ব্যথা কমাতে আমি কী করতে পারি?

বৃত্তাকার লিগামেন্ট ব্যথা হ’ল আপনার পেটের এক বা উভয় দিকে একটি তীক্ষ্ণ, সুচালো ব্যথা। এটি স্বল্পকালীন ব্যথা বা কেবল অস্বস্তি হতে পারে।

এটি গর্ভাবস্থায় খুব সাধারণ এবং আপনি সম্ভবত দ্বিতীয় ত্রৈমাসিকের সময় এটি লক্ষ্য করবেন। এটি একপাশের চেয়ে অন্যপাশে বেশি খারাপ হতে পারে।

গর্ভাবস্থার যে কোন সমস্যায় মায়ার ডাক্তারের পরামর্শ নিন এবং আর্টিক্যালটি পড়ে বিস্তারিত জেনে নিন।

বৃত্তাকার লিগামেন্ট ব্যথা কি?

আপনার পেল্ভিসে দুটি বৃত্তাকার লিগামেন্ট রয়েছে যা আপনার জরায়ুর উভয় পাশে রয়েছে। গর্ভাবস্থায় আপনার জরায়ু বৃদ্ধি পাওয়ার সাথে সাথে এটিকে সমর্থন করার জন্য বৃত্তাকার লিগামেন্টগুলি প্রসারিত এবং ঘন হয়।

এই পরিবর্তনগুলির কারণে মাঝে মধ্যে স্প্যাম-জাতীয় ব্যথা হয় যা অস্বস্তিকর তবে সাধারণত ক্ষতিহীন।

আপনি যখন হঠাৎ অবস্থান পরিবর্তন করেন, যেমন আপনি যখন বিছানা থেকে উঠছেন বা চেয়ার থেকে নামছেন তখন আপনি সংক্ষিপ্ত, তীক্ষ্ণ বা ছুরিকাঘাতের ব্যথা হিসাবে গোলাকৃতির লিগামেন্ট ব্যথা অনুভব করতে পারেন।

আপনি যখন কাশি দেন, বিছানায় গড়াগড়ি করেন বা বাথটাব থেকে বের হয়ে আসেন তখন আপনি এটি অনুভব করতে পারেন।

বেশি সক্রিয় দিনের পরে আপনি এ ব্যাথা তীব্র হয়, যেমন আপনি যেদিন প্রচুর হাঁটাচলা করছেন বা শারীরিক ক্রিয়াকলাপ করছেন এমন।

বৃত্তাকার লিগামেন্ট ব্যথা আপনার কুচকির ভিতরে গভীর থেকে শুরু হয় এবং আপনার নিতম্বের শীর্ষে উভয় দিকে ছড়িয়ে পড়ে।

গর্ভাকালীন প্রসব ব্যথা থেকে বৃত্তাকার লিগামেন্ট ব্যথা কীভাবে আলাদা করব?

বৃত্তাকার লিগামেন্ট ব্যথা তীক্ষ্ণ, ঝাঁকুনির মত সংবেদনটি আপনার অবস্থান পরিবর্তন করতে বা উঠতে যে কয়েক সেকেন্ড সময় লাগে তার চেয়ে বেশি সময় ধরে স্থায়ী হয় না।

পেটে ব্যথা গুরুতর সমস্যার লক্ষণ হতে পারে যেমন প্রিটার্ম লেবার, মারাত্মক প্রি্যাক্ল্যাম্পসিয়া, বা প্ল্যাসেন্টাল অবস্হান, বা অ্যাপেনডিসাইটিসের মতো গর্ভধারণের সাথে সম্পর্কিত নয় এমন কোনও মেডিকেল সমস্যা।

গর্ভাবস্থায় আমার পেটে ব্যথা হলে কখন ডাক্তারের কাছে যাব?

গর্ভাবস্থায় যে কোনও সময় পেটে ব্যথা সংক্ষিপ্ত বিশ্রামের পরেও অব্যাহত থাকলে আপনি ডাক্তারের পরামর্শ নিতে দ্বিধা করবেন না:

  • মারাত্মক ব্যথা বা ক্র্যাম্পিং হলে
  • এক ঘন্টায় চারটির বেশি সংকোচনের (এমনকি কোন ব্যথা অনুভুত না হলেও) বা দীর্ঘক্ষণ ধরে সংকোচন থাকলে
  • পিঠের তলদেশে ব্যথা (বিশেষত যদি আপনার পিছনে ব্যথা না থাকে) বা পেলভিক অঞ্চলে চাপ বৃদ্ধি (এমন অনুভূতি যেন আপনার শিশুটি চাপ দিচ্ছে) পেলে
  • যোনি রক্তপাত, দাগ দেখা বা যোনি স্রাবের ধরণ বা পরিমাণে পরিবর্তন
  • জ্বর, সর্দি, মূর্ছা বা বমি বমি ভাব এবং বমি বমিভাব
  • প্রস্রাব করার সময় ব্যথা বা জ্বালাপোড়া

গর্ভাবস্থায় এবং প্রসব পরবর্তী যেকোন সমস্যায় মায়া অ্যাপটি ইন্সটল করে বিশেষজ্ঞের পরামর্শ নিতে ভুলবেন না।

গর্ভাবস্থায় বৃত্তাকার লিগামেন্ট ব্যথা কমাতে আমি কী করতে পারি?

বৃত্তাকার লিগামেন্ট ব্যথার অস্বস্তি হ্রাস করতে আপনার ডাক্তারের পরামর্শ অনুসরণ করুন।

এছাড়াও আপনি নিম্নলিখিত যেকোন একটি টিপস ব্যবহার করে দেখতে পারেন:

  • থামুন এবং বিশ্রাম করুন– বৃত্তাকার লিগামেন্ট ব্যথা যখন স্ট্রাইক করে তখন বসে পড়ুন এবং শিথিল করার চেষ্টা করুন। আরাম করে বিশ্রাম নিলে আপনার লক্ষণগুলি অনেকটা সহজ হয়ে যাবে ।
  • শরীরের ভাল মেকানিক্স অনুশীলন করু- আপনার ভঙ্গিতে মনোযোগ দিন: আপনার পিছনে মেরুদন্ড এবং কাঁধকে সোজা রাখুন। লিগামেন্ট ব্যথা আরও খারাপ করে তোলে এমন চলাচল এড়িয়ে চলুন যেমন খুব বেশি দূরে পৌঁছানো বা প্রসারিত করা।
  • অবস্থান পরিবর্তন করুন- আপনার পেটের দিকে হাঁটু নমনীয় করার চেষ্টা করুন, বা আপনার পেটের নীচে একটি বালিশের সাহায্যে কাঁত হয়ে শুয়ে থাকুন এবং আপনার পায়ের মাঝে অন্য বালিশ রাখুন।
  • গতি শ্লথ করুন- আপনি শারীরিকভাবে সক্রিয় থাকাকালীন যদি বৃত্তাকার লিগামেন্ট ব্যথা লক্ষ্য করেন, এটি কী সাহায্য করে কিনা তা দেখার জন্য কিছুটা ধীর করুন। আপনি যখন ভাল বোধ করেন, সঠিক ব্যালেন্স না পাওয়া পর্যন্ত ধীরে ধীরে আপনার ক্রিয়াকলাপ বাড়িয়ে দিন।
  • হালকা ম্যাসাজ করার চেষ্টা করুন- আপনার আঙুলের সাহায্যে ধীরে ধীরে ব্যথার জায়গাটি ম্যাসেজ করুন।
  • উষ্ণতা প্রয়োগ করুন- একটি উষ্ণ (গরম নয়) পানির বোতল ব্যবহার করুন, বা পেশীগুলি শিথিল করার জন্য গোসল করুন।
  • গর্ভাবস্থা উপযোগী পোশাক পরেন- অনেক মা-ই দেখতে পাবেন যে প্রসূতি বেল্ট পরলে আপনার ক্রমবর্ধমান পেটের জন্য মৃদু সাপোর্ট বোধ করে। এটি বৃত্তাকার লিগামেন্ট ব্যথা, কোমরে ব্যথা এবং পেলভিক চাপকে মুক্তি দিতে সহায়তা করে। (একটি প্রসূতি বেল্ট বা প্যাঁচের একটি কাটআউট অংশ রয়েছে যাতে এটি আপনার শিশুর বাম্পের উপরে চাপ দেয় না))।

রেফারেন্সসমূহ

Devarajan S and Chandraharan E. 2011. Abdominal pain in pregnancy: A rational approach to management. Obstetrics, Gynaecology and Reproductive Medicine 21(7):198-206. [Accessed July 2020]

Gray H. 2000. Anatomy of the Human Body. New York, NY: Bartleby.com. http://www.bartleby.com/107/268.html [Accessed July 2020]

Mayo Clinic. 2014. Round ligament pain: Understanding this pregnancy complaint. http://www.mayoclinic.org/es-es/healthy-lifestyle/pregnancy-week-by-week/expert-blog/round-ligament-pain/bgp-20111536 [Accessed July 2020]

UpToDate. 2016. Clinical manifestations and diagnosis of early pregnancy. https://www.uptodate.com/contents/clinical-manifestations-and-diagnosis-of-early-pregnancy [Accessed July 2020]

Leave a Reply

Categories