কোভিড-১৯ সম্পর্কিত ৩ টি সঠিক ধারণা যা সবারই জানা প্রয়োজন - মায়া

কোভিড-১৯ সম্পর্কিত ৩ টি সঠিক ধারণা যা সবারই জানা প্রয়োজন

কোভিড-১৯ এর মহামারীর স্টেজের দ্বার প্রান্তে বাংলাদেশ। আজ ৩০ শে এপ্রিল সর্বমোট ৭১০৩ জন রোগী শনাক্ত হয়েছে । এসময় কিছু ভুলধারণা পরিবর্তন খুব জরুরী। মায়ার প্লাটফর্মে এ সংক্রান্ত অসংখ্য প্রশ্ন আসছে প্রতিদিনই। চলুন মায়ার মেডিকেল টিম লিড ডা: তানজিনা শারমিনের কাছে থেকে কিছু ধারণা পরিষ্কার করে নেই-  

সঠিক ধারণা: সেক্সের সময় সতর্কতা অবলম্বন করতে হবে। 

কোভিড- ১৯ এখনও কোন যৌনবাহিত রোগ হিসেবে স্বীকৃত নয় যেহেতু যৌন সংস্পর্শে এটি ছড়ায় না। কিন্তু চুম্বনের সময় নিঃসরিত শ্বাস-প্রশ্বাসের ড্রপলেট থেকে এটি আপনার শরীরে প্রবেশ করতে পারে। এক্ষেত্রে তার পরামর্শ হল- যৌনবাহিত নাহলেও যেহেতু এটি আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে সংক্রমনের ঝুঁকি তাই যৌন সঙ্গীর সংক্রমণ থাকলে সেক্ষেত্রে এটি অন্য সঙ্গী কে ঝুঁকিতে ফেলতে পারে। তাই কারো উপসর্গ দেখা দিলে বা কোন রিস্ক ফ্যাক্টর থাকলে সেক্ষেত্রে আগে নিশ্চিত হতে হবে করোনার সংক্রমণ আছে কিনা।  

তাহলে প্রশ্ন আসতে পারে করোনা ছড়ায় কিভাবে? এর উত্তর হল- সংক্রমিত ব্যক্তির হাঁচি, কাশি এর সময় নিঃসরিত ড্রপলেট থেকে। এছাড়াও সংক্রমিত ব্যক্তির সাথে কোলাকুলি, হাত মেলানো থেকেও এই ভাইরাস সংক্রমিত হতে পারে। এছাড়াও শক্ত পৃষ্ঠতলে এই ভাইরাস ৭২ ঘণ্টা পর্যন্ত বেঁচে থাকতে পারে।

সঠিক ধারণা: উপসর্গ ছাড়াও আপনি ভাইরাসের বাহক হতে পারেন।      

“ ৭০% – ৮০% মানুষ যাদের মধ্যে করোনার প্রাথমিক লক্ষণগুলো পরিলক্ষিত না হলেও এরা ভাইরাসের বাহক হিসেবে কাজ করে। এদের মাধ্যমে অন্য কেউ সহজেই সংক্রমিত হতে পারে।” এজন্য নিরাপদ হল ঘরে থাকা।আর করোনার প্রাথমিক উপসর্গ গুলোর মধ্যে রয়েছে- জ্বর, শুষ্ক কাশি, শ্বাসকষ্ট, খাবারে অরুচি এগুলো। এমন লক্ষণ দেখা দিলে সরকারি হেল্পলাইনে ফোন দিয়ে টেস্ট করান।

সঠিক ধারণা: যে কোন বয়সের ব্যক্তি সংক্রমিত হতে পারে। 

ডাঃ তানজিনার মতে- “ যে কোন বয়সের ব্যক্তিই কোভিড-১৯ এ সংক্রমিত হতে পারে। পূর্বে ধারণা করা হয়েছিল বেশি বয়স্ক এবং যারা দীর্ঘমেয়াদী রোগে ভুগছেন তারা এই রোগে সবচেয়ে বেশি ঝুঁকিতে রয়েছেন। কথাটি এখনও সত্য। এ রোগে আক্রান্ত হলে তারাই সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হচ্ছেন।” তবে যে কোন বয়সের ব্যক্তি ই এই রোগে সংক্রমিত হতে পারে। সম্প্রতি নিউ ইয়র্ক টাইমস এ প্রকাশিত হয়েছে ৪০% করোনা রোগী যারা হাসপাতালে ভর্তি আছেন তাদের বয়স ৫৪ বছরের নিচে।

সুতরাং, করোনা হতে বাঁচতে মায়াতে প্রশ্ন করুন। সঠিক তথ্য জানুন। 

Leave a Reply

Categories