করোনা ভাইরাস বাতাসে ১ ঘণ্টা এবং জমিনে প্রায় ১ দিন বেঁচে থাকতে পারে : নতুন গবেষণা ফলাফল

  • নতুন গবেষণায় দেখা গেছে যে, করোনা আক্রান্ত ব্যক্তি হাঁচি দিলে উৎপাদিত ড্রপলেট গুলোতে তিন ঘন্টা পর্যন্ত করোনভাইরাস থাকতে পারে।
  • প্লাস্টিক এবং স্টিলের মতো কিছু পৃষ্ঠে ভাইরাস তিন দিন পর্যন্ত বেঁচে থাকতে পারে।
  • সময়ের সাথে সাথে এর সংক্রমণ ক্ষমতা কমে আসে। 

নতুন গবেষণাটিতে বলা হয়েছে যে,  উচ্চ সংক্রামক COVID-19 ভাইরাসটি কয়েক ঘন্টা বাতাসে টিকে  থাকতে পারে এবং কিছু পৃষ্ঠের উপরে কয়েক দিন বেঁচে থাকতে পারে।

দ্য নিউ ইংল্যান্ড জার্নাল অফ মেডিসিনে প্রকাশিত জাতীয় স্বাস্থ্য ইনস্টিটিউটস অফ হেলথ (এনআইএইচ), সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি), প্রিন্সটন বিশ্ববিদ্যালয় এবং ইউসিএলএর গবেষকদের এক নতুন সমীক্ষায় দেখা গেছে যে,করোনা আক্রান্ত ব্যক্তি হাঁচি দিলে উৎপাদিত ড্রপলেট গুলোতে তিন ঘন্টা পর্যন্ত করোনভাইরাস এর উপস্থিতি পাওয়া গিয়েছে।

প্লাস্টিক এবং স্টেইনলেস স্টিলের মতো পৃষ্ঠগুলিতে ভাইরাসটি দুই থেকে তিন দিন পর্যন্ত বেঁচে ছিল। কার্ডবোর্ডে ভাইরাসটি ২৪ ঘন্টা অবধি এবং তামাতে কেবল চার ঘন্টা পর্যন্ত কার্যকর ছিল। গবেষণাটিতে কোভিড-১৯ এর স্থিতিশীলতা সম্পর্কে বলা হয়েছে যে, সারস-কোভি-২, যা কোভিড-১৯ এর কারণ, বাতাসের মাধ্যমে এবং দূষিত বস্তুগুলির স্পর্শ করার পরে মানুষ এ রোগে সংক্রামিত হতে পারে।

বিজ্ঞানীরা  আক্রান্ত ব্যক্তি থেকে একটি ডিভাইসের মাধ্যমে স্যাম্পল নিয়ে বিভিন্ন সারফেস এ পরীক্ষা করে দেখেছেন যে এটি কতক্ষণ পর্যন্ত সংক্রমণ ঘটাতে পারেন।    

গবেষকরা উল্লেখ করেছেন, যেহেতু ভাইরাসটি বায়ুতে এবং পৃষ্ঠে কয়েক ঘন্টা জীবিত থাকলেও এর সংক্রমণ ক্ষমতা খুব দ্রুত সময়ের সাথে সাথে হ্রাস পায়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লউ এইচ ও) করোনভাইরাস রোগীদের চিকিৎসা করা মেডিকেল কর্মীদের নিরাপত্তার জন্য নতুন “বায়ুবাহিত সতর্কতা” প্রয়োগের বিষয়ে বিতর্ক শুরু করার পরে এই সমীক্ষা শুরু হয়েছে।

সারা পৃথিবীতে করোনা আক্রান্তের সংখ্যা ২১৮,৯০০+ , মৃতের সংখ্যা ৮৯২০+। ১৩৮,০০০+ চীনের বাইরে সংক্রমিত। ১৭২ টি দেশে সংক্রমিত। মৃতের সংখ্যা ২৯৭০+  ইতালীতে, ১১৩৫ ইরান। ৩৯.১৬% আক্রান্ত রোগী সুস্থ হয়েছেন। আই ই ডি সি আর এর তথ্যমতে , বাংলাদেশে মোট আক্রান্তের ১৭, মৃত ১ জন। 

সতর্ক থাকুন, মায়াতে প্রশ্ন করুন, সুস্থ থাকুন।  

Leave a Reply