যৌন রোগ থেকে বাঁচার উপায়


যৌন রোগ কি? 
যৌনরোগ (এসটিডি) এমন একটি রোগ যা সাধারণত যৌন মিলনের মাধ্যমে এক ব্যাক্তি থেকে অন্য ব্যক্তিতে ছড়িয়ে যায়।অনেক সময় আক্রান্ত ব্যক্তির রক্ত নিলে, এরকম কারো ব্যবহৃত একই সিরিঞ্জ শরীরে প্রবেশ করলেও আপনি এই রোগ দ্বারা আক্রান্ত হবেন। 
যৌন রোগ থেকে কি হতে পারে? 
যৌনরোগ অনেক সময়  ব্যথার কারণ হতে পারে এবং সঠিক সময়ে চিকিৎসা করা না হলে বন্ধ্যাত্ব এবং এমনকি মৃত্যুর কারণও হতে পারে।পুন: পুন: গর্ভ নষ্ট হতে পারে অথবা মৃত বাচ্চা প্রসব করতে পারে। পুরুষেরা সন্তান জন্মদানের ক্ষমতা হারিয়ে ফেলতে পারে। কিছু প্রতিরোধ যোগ্য যৌনরোগ  হ’ল গনোরিয়া, ট্রাইকোমোনিয়াসিস, ক্ল্যামিডিয়াল ইনফেকশন, সিফিলিস এবং এইচআইভি / এইডস।
বর্তমান অবস্থাঃ
বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) এর মতে প্রতিদিন প্রায় ১ মিলিয়নেরও অধিক মানুষ এই চারটি রোগের একটি দ্বারা সংক্রমিত হচ্ছে। সংবাদ সংস্থা সি এন এনের প্রতিবেদন অনুযায়ী বিশ্বব্যাপী  প্রতি ২৫ জনে ১ জন এই ধরণের যৌনবাহিত রোগ দ্বারা আক্রান্ত। 
অবস্থার ভয়াবহতা পরিদর্শনে আমাদের সকলেরই এই বিষয়ে সচেতন হওয়া প্রয়োজন।
 প্রতিরোধের উপায়ঃ যৌন রোগ থেকে বাঁচতে হলে নিচের যেকোন একটি উপায় অবলম্বন করুন।  
ক) আপনার পার্টনারের সাথে বিশ্বস্ত থাকুনঃ সর্বদা একজন ব্যক্তির সাথেই যৌনমিলন করুন এবং নিশ্চিত হন যে ওই ব্যাক্তি অন্য কারও সাথে শারীরিক সম্পর্কে লিপ্ত নয় এবং তার ও যৌনবাহিত কোন রোগ নেই।
এক্ষেত্রে মনে রাখতে হবে যে, যৌনরোগে আক্রান্ত ব্যাক্তি দেখতে অসুস্থ মনে নাও হতে পারে। তাই, পরীক্ষা করে নিশ্চিত হন। 


খ)  সর্বদা কনডম ব্যবহার করুনঃ যৌন মিলনের সময় সর্বদা কনডম ব্যবহার করুন এবং সঠিকভাবে ব্যবহার করুন। যৌনরোগের ঝুঁকিতে থাকা ব্যাক্তি অন্য কোন পরিবার পরিকল্পনা পদ্ধতি ব্যবহার করলেও   যৌনমিলনের সময় কনডম ব্যবহার করা উচিৎ।
গ) যৌন মিলন থেকে বিরত থাকাঃ আপনার পার্টনারের এই রোগ দেখা দিলে অথবা সে একাধিক ব্যক্তির সাথে শারীরিক সম্পর্কে অভস্থ্য হলে তার সাথে যৌন মিলন থেকে বিরত থাকুন (যদি সে কনডম ব্যবহারে অস্বীকৃতি জানায়)।  
সচেতন হউন। আপনি নিরাপদ থাকুন এবং আপনার প্রিয়জনকেও যৌনরোগ থেকে নিরাপদে রাখুন।   

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Categories