মেডিটেশন কি ও কিভাবে নিজেই মেডিটেশন করবেন?

আপনি কি মেডিটেশন করতে চাচ্ছেন? কিভাবে শুরু করবেন বুঝতে পারছেন না?
আপনি যদি মেডিটেশন শুরু করতে চান, তবে এই লেখাটি আপনার জন্যই ।  
মেডিটেশন কি?
মেডিটেশন প্রাচীন একটি পদ্ধতি। মেডিটেশন এর মাধ্যমে মনকে বোঝা যায়, সচেতনতা বৃদ্ধি পায় এবং শরীর ও মন কে শান্ত রাখে। এর মাধ্যমে চিন্তা এবং মন কে বর্তমানে রাখা যায়, যাকে বলা হয় মাইন্ডফুলনেস। গবেষণায় পাওয়া গিয়েছে যে, মেডিটেশন এর মাধ্যমে বিষণ্নতা এবং মানসিক চাপ কমানো সম্ভব। অনেক ধরণের মেডিটেশনই করা যায়, এখানে সহজ একটি পদ্ধতি  দেয়া হলো
কি কারণে মেডিটেশন করবেন:
১. আবেগের নিয়ন্ত্রণ করতে,
২. মানসিক চাপ কমাতে,
৩. মনোযোগ বৃদ্ধিতে,
৪. নিজেকে বুঝতে বা নিজের প্রতি সচেতন হতে ( আবেগ-অনুভূতি)
কীভাবে করবেন:
মেডিটেশন শুরুর পূর্বে কিছু প্রস্তুতি গ্রহণ করতে হবে। মানসিক ভাবে তৈরি হতে হবে এই এক্সারসাইজটির জন্য। নিজেকে খানিকক্ষণ এর জন্য পারিপার্শ্বিক অবস্থা থেকে একটু সরিয়ে নিতে হবে।      
১. প্রথমেই একটি শান্ত পরিবেশে বসতে হবে, বসার স্থানটি হবে আরামদায়ক হতে পারে সেটা কোন চেয়ার বা ম্যাট,
২. আরামদায়ক জামা পরিধান করতে হবে, কারণ তা না হলে মেডিটেশন এ মনোযোগ থাকবেনা,
৩. চোখ বন্ধ করে, ধীরে ধীরে শ্বাস নিয়ে কিছুক্ষন ধরে রেখে ধীরে ধীরে ছেড়ে দিতে হবে।  এভাবে ৫-৬ বার করতে হবে।
৪. অনুভব করতে হবে শরীরে কি হচ্ছে, কিভাবে আপনি শ্বাস নিচ্ছেন, কিভাবে ছাড়ছেন। মনোযোগ থাকবে শ্বাস প্রশ্বাসের দিকে।
৫. মনোযোগ চলে যেতে পারে, তবে সেটা আবার নিয়ে আসবো শ্বাস প্রশ্বাসের দিকে।  
৬. এর পর মনোযোগ দিবেন কিভাবে বসে আছেন তারদিকে, আপনার কেমন অনুভব হচ্ছে তার দিকে মনোযোগ দিন।  
এভাবে আপনার মেডিটেশন সম্পন্ন হবে। অবহেলা না করে আজকে থেকেই শুরু করে দিতে পারেন এবং নিয়মিত প্র‍্যাক্টিসে নিজেই এর সুফল অনুভব করতে পারবেন।    
 
মায়া বিশেষজ্ঞের পরামর্শ নিতে মায়া এন্ড্রয়েড এপ ডাউনলোড করুন এখান থেকে: https://bit.ly/2VVSeZa
 
ছবিসূত্র: ইন্টারনেট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Categories