রমজানে আমাদের মানসিক স্বাস্থ্য - মায়া

রমজানে আমাদের মানসিক স্বাস্থ্য

শুরু হয়েছে রমজান মাস। আবহাওয়াও এখন বেশ গরম। অনেকের ক্ষেত্রে দেখা যায় শারীরিক ভাবে ক্লান্ত থাকায় মেজাজ খারাপ থাকে বা খিট-খিটে হয়ে যায়, কিছু ভালো লাগে না।  তাই সুস্থ জীবনযাপনের জন্যে শারীরিক স্বাস্থ্যের পাশাপাশি মানসিক স্বাস্থ্যের দিকেও নজর দিতে হবে। কিছু নিয়ম অনুসরণ করলে আমরা সহজেই এই বিষয় গুলো এড়িয়ে যেতে পারি-
১. প্রথমেই প্ল্যান করা। কোন কোন কাজ করবেন, কিভাবে করবেন এবং সেটা আগের দিনই ঠিক করে রাখা এতে মানসিক চাপ কমে।  
২. স্বাস্থ্যের প্রতি নজর দেয়া – শরীর এবং মন ওতপ্রোতভাবে জড়িত। শরীর ভালো থাকলে মন ও ভালো থাকবে।
৩. মন ভালো থাকে এমন কিছু করতে পারেন। সেটা হতে পারে ফ্রেন্ড এর সাথে কিছুক্ষন কথা বলা বা একটু হেঁটে আসা।  
৪. জীবন সম্পর্কে অভিযোগ না করে অর্থাৎ কি নেই সেটা না ভেবে কি আছে সেটার জন্য কৃতজ্ঞ থাকা। কারণ আমাদের জীবনে নেতিবাচক যা ঘটে সেগুলো নিয়ে চিন্তা আপনি শান্তিতে থাকতে পারবেন না। তাই মনের শান্তির জন্যে এটা করাই যায়।  
৫. একটা ডাইরি রাখতে পারেন, যেখানে আপনার প্রতিদিনের চিন্তা ও আবেগ গুলো আপনি লিখে রাখবেন। এতে আপনার আবেগ গুলো প্রকাশ হবে, এবং হালকা অনুভব করবেন।
৬. মেডিটেশন করা যায়।  এতে শরীর ও মন শান্ত থাকবে। চোখবন্ধ করে অনুভব করা নিজের মধ্যে কি হচ্ছে, সেটার দিকে মনোযোগ  দেয়া। নিয়মিত অনুশীলনের মাদ্ধমে মানসিক স্বাস্থ্যের উন্নতি সম্ভব।
 
সময়োপযোগী ব্যবস্থা আগে থেকে নিয়ে রাখলে যেকোনো পরিস্থিতিই মোকাবেলা করা সম্ভব। তাই এই ছোট ছোট নিয়ম গুলো মেনে চললে রমজান মাসে মানসিক সুস্বাস্থ্য নিশ্চিত করা সম্ভব।  
ছবিসূত্রঃ ইন্টারনেট
 
***মায়ার সাথে থাকুন, সুস্থ থাকুন***
শারীরিক, মানসিক, লাইফস্টাইল বিষয়ক সমস্যায় প্রশ্ন করুন Maya অ্যাপ থেকে।
অ্যাপের ডাউনলোড লিঙ্কঃ http://bit.ly/2WkzaYR

Leave a Reply

Categories