শীতে শ্বাসকষ্ট থেকে বাঁচার ৭ টি উপায় - মায়া

শীতে শ্বাসকষ্ট থেকে বাঁচার ৭ টি উপায়

শীতে শ্বাসকষ্ট নিয়ে অনেকেই রাতে ঘুমাতে পারেন না। কিছু সহজ উপায়ে আপনি শ্বাসকষ্ট থেকে সৃষ্ট জটিলতা গুলো থেকে রেহাই পেতে পারেন।

বাইরে বেরোনোর ​​সময় মুখে শীতল বাতাসের ছোঁয়া মানেই হ’ল শীতের কঠোরতা এসে পৌঁছেছে আমাদের দোড়গোঁড়ায়।

হাঁপানি, ব্রঙ্কাইটিস বা দীর্ঘস্থায়ী অবস্ট্রাক্টিভ পালমোনারি ডিজিস (সিওপিডি – যার মধ্যে দীর্ঘস্থায়ী ব্রঙ্কাইটিস এবং এম্ফাইসিমা অন্তর্ভুক্ত) হিসাবে শ্বাসকষ্টজনিত রোগগুলির জন্য বরফ শীতল বাতাসের গভীর শ্বাস ঝুঁকিপূর্ণ হতে পারে।

ঠান্ডা তাপমাত্রা শ্বাসকষ্ট, কাশি এবং শ্বাসকষ্টের মতো লক্ষণগুলিকে ট্রিগার করতে পারে।

শীতে শ্বাসকষ্ট জনিত অসুবিধাগুলো থেকে পরিত্রাণের উপায় সম্পর্কে আলোচনা করছি।

শীতে শ্বাসকষ্ট থেকে বাঁচার উপায়

স্বাস্থ্যকর ব্যক্তিদের মধ্যেও ঠান্ডা, শুকনো বাতাস শ্বাসনালী এবং ফুসফুসকে বিরক্ত করতে পারে।

এটি উপরের এয়ারওয়েজগুলিকে সংকীর্ণ করে, যা শ্বাসকার্যকে একটু কঠিন করে তোলে।

শ্বাসকষ্টজনিত সমস্যাযুক্ত ব্যক্তিদের মধ্যে এই প্রভাব আরও বেশি হতে পারে। তারা অনেক সময় মুখ দিয়ে শ্বাস নিতে বাধ্য হয়।

মুখ দিয়ে শ্বাস নেওয়ার সমস্যাবলী

আপনি যখন আপনার নাক দিয়ে শ্বাস ফেলেন তখন নাক, গলা এবং উপরের বায়ুপথের মধ্য দিয়ে যাওয়ার সময় ঠান্ডা বাতাসকে উষ্ণ এবং ময়শ্চারাইজ করে।

সুতরাং এটি নিম্ন বায়ুপথে পৌঁছানোর সময় সাধারণত আর্দ্র থাকে তাই, সেখানে আর্দ্রতার স্তর ব্যহত হয় না।

কিন্তু আপনি যদি মুখ দিয়ে শ্বাস নেন তখন নিম্ন বায়ুপথে পৌঁছানোর সময় এটি যথেষ্ট উষ্ণ এবং আর্দ্র না থাকায় তা শ্বাসতন্ত্রকেও শুষ্ক করে তোলে।

আপনার করণীয়

বেশ কয়েকটি কৌশল এই শীতে শ্বাস প্রশ্বাসের সমস্যা মোকাবেলায় আপনাকে সহায়তা করবে।

১। নিয়মিত ঔষধ সেবন

আপনার যদি প্রতিবার শীতেই শ্বাস প্রশ্বাসের সমস্যা হয়ে থাকে তবে শীতের মাসগুলিতে ঔষধগুলি অনুকূল করতে আপনার ডাক্তারের সাথে আগে থেকে পরামর্শ করুন।

২। ময়শ্চারাইজ

প্রতিটি দিন অনুনাসিক গহ্বরগুলিকে কৃত্রিমভাবে ভেজানো একটি ভালো উপায়। শুষ্ক নাক সাধারণত জমাটবদ্ধ নাকের মতো অনুভব হয়, যার ফলে মুখ দিয়ে শ্বাস ফেলতে বাধ্য হয় অনেকে।

এক্ষেত্র, ডাক্তারের পরামর্শে অনুনাসিক স্যালাইন স্প্রে বা অনুনাসিক স্যালাইন জেল ব্যবহারে অনুনাসিক সংশ্লেষের অনুভূতি হ্রাস করতে সহায়তা করবে যা মুখ দিয়ে শ্বাস প্রশ্বাসকে হ্রাস করবে।

৩। নাক মুখ ঢেকে রাখা

বাইরে থাকাকালীন আপনার নাক এবং মুখটি স্কার্ফ দিয়ে ঢেকে রাখুন। এর এখন করোনাকালীন সময়ে এমনিতে মাস্ক পরা বাধ্যতামূলক সবার জন্যই।

এটি মুখ উষ্ণ করে, আপনার শ্বাস প্রশ্বাস উষ্ণ করে তোলে এবং আপনি যে বায়ু শ্বাস নেন তাতে আর্দ্রতা বাড়িয়ে শ্বাসকষ্টের লক্ষণগুলি হ্রাস করে।

৪। ঘরে থাকুন

শ্বাস প্রশ্বাসের সমস্যাযুক্ত লোকেরা শীতকালে যখনই সম্ভব ঘরে সময় কাটাতে হবে, বিশেষত ব্যায়াম করার সময়, কারণ এটি শ্বাসনালীর শুষ্কতা আরও বাড়িয়ে তুলবে এবং সম্ভাব্য উপসর্গগুলি বা হাঁপানির আক্রমণের ঝুঁকি বাড়িয়ে তুলবে।

শীতের মাসগুলিতে আপনার অনুশীলনের রুটিনটি বাড়ির অভ্যন্তরে স্থানান্তরিত করার প্রয়োজনীয়তা হলে জিমে যোগ দিতে পারেন বা বাড়িতেই ওয়ার্কআউট প্রোগ্রাম শুরু করতে পারেন।

৫। অভ্যন্তরীণ বায়ু সামঞ্জস্য করুন

আপনি ঘরের ভিতরে থাকাকালীনও আপনার শীতল বায়ু শ্বাসকষ্টের ঝুঁকি, বাতাসকে উষ্ণ এবং আর্দ্র রেখে কমাতে পারেন।

ঘরের অভ্যন্তরীণ বাতাসের তাপমাত্রা সামঞ্জস্যপূর্ণ রাখতে এবং খুব বেশি শুষ্ক হতে না দেওয়ার জন্য হিউমিডিফায়ার ব্যবহার করুন।

৬। ধোঁয়া এড়িয়ে চলুন

আপনার যদি শ্বাসকষ্টের সমস্যা থাকে তবে ধোঁয়া আপনার ফুসফুসের ক্ষতি করতে পারে। বাইরে থাকাকালীন ধোঁয়া এড়িয়ে চলতে চেষ্টা করুন।

৭। ডাক্তারের পরামর্শ নিন

যদি আপনি মনে করেন যে আপনার শ্বাস প্রশ্বাসের লক্ষণগুলি আরও খারাপ হচ্ছে, তবে আপনার ডাক্তারের সাথে যোগাযোগ করুন।

তারসাথে, আলোচনা করেও এই শীতে আরও সহজ শ্বাস নেওয়ার পরিকল্পনা করতে পারেন।

এই শীতে শ্বাস নিন প্রাণখুলে। যে কোন স্বাস্থ্য সংক্রান্ত সমস্যায় মায়াতে প্রশ্ন করে ডাক্তার এবং মনোবিদের পরামর্শ নিন বিনামূল্যে।

নিজেকে সচেতন রাখতে নিয়মিত পড়ুন মায়া ব্লগ

তথ্যসুত্র

7 strategies to fight winter breathing problems. (n.d.). Www.Health.Harvard.Edu. Retrieved December 24, 2020, from https://www.health.harvard.edu/staying-healthy/7-strategies-to-fight-winter-breathing-problems#:~:text=The%20cold%20temperatures%20can%20trigger,a%20little%20harder%20to%20breathe.

Leave a Reply

Categories