ভালো ঘুম এর সবচেয়ে সুবিধাজনক অবস্থান:গর্ভাবস্থা - মায়া

ভালো ঘুম এর সবচেয়ে সুবিধাজনক অবস্থান:গর্ভাবস্থা

ভালো ঘুম গর্ভাবস্থায় অনেকের জন্যই স্বপ্নের মত। গর্ভাবস্থার ৩য় ত্রৈমাসিকে অনেকেরই ঘুমের সমস্যা প্রকট হয়ে দাঁড়ায় ।

কিভাবে ঘুমালে একটু আরাম পাওয়া যাবে, কোন অবস্থানে ঘুমালে বাচ্চার কোন ক্ষতি হবে না এ নিয়ে প্রায়ই আমরা মায়াতে প্রশ্ন পেয়ে থাকি।

চলুন এ সম্পর্কে বিস্তারিত জেনে নেই।

গর্ভাবস্থায় ভালো ঘুম এর সুবিধাজনক অবস্থান

এক পাশে কাঁত হয়ে ঘুমানো আপনার এবং আপনার গর্ভের শিশুর পক্ষে সেরা অবস্থান, বিশেষত যখন আপনি গর্ভাবস্থার অর্ধেকেরও বেশি পথ পেরিয়ে যান।

আপনি যদি চান তবে আপনার পেটের নীচে, আপনার পায়ের মধ্যে এবং পিছনের দিকে বালিশ ব্যবহার করতে পারেন।

আপনি চাইলে বালিশের সামনে ঝুঁকে বসতে পারেন। যদি, আপনার হার্টবার্ন হয় তবে, অর্ধ-বসা অবস্থায়, আপনার পিঠের পিছনে বালিশ নিয়ে শুয়ে থাকতে পারেন ।

বাড়তি স্তন এবং ক্রমবর্ধমান পেট শীঘ্রই আপনার উপুড় হয়ে ঘুমানো অসম্ভব করে তোলে।

তাই, গর্ভাবস্থার অগ্রগতির সাথে সাথে আপনার চিত হয়ে শুয়ে থাকা এড়ানো উচিত।

সেই অবস্থানে, আপনার জরায়ুর ওজন আপনার মেরুদণ্ড, পিছনের পেশী এবং বড় রক্তনালীগুলির উপরে চাপ দেয় যা আপনার দেহের চারপাশে এবং আপনার শিশুর রক্ত ​​প্রবাহ হ্রাস করতে পারে।

চিত হয়ে ঘুমালে অসুবিধাসমূহ

রক্ত সঞ্চালনে সমস্যা ছাড়াও, চিত হয়ে ঘুমানোর কারণে আরও যেসব অসুবিধা হতে পারে:

  • পেশী ব্যথা, হেমোরয়েড এবং ফোলাভাব।
  • রক্তচাপ কমে যাওয়া, যা আপনাকে ক্লান্ত করে তোলে, বিশেষত যখন আপনি বসে বা দাঁড়ানোর চেষ্টা করেন। কারও কারও ক্ষেত্রে এটি রক্তচাপ হঠাৎ বেড়ে যাওয়ার কারণ হতে পারে।
  • নাকডাকা, যা আপনার ওজন বাড়ানোর সাথে সাথে স্লিপ অ্যাপিনার কারণ হতে পারে।

অনেকে আপনাকে পরামর্শ দিতে পারে বাম দিকে ঘুমানোর জন্য , তবে বাম দিক যে ডানদিকের চেয়ে ভাল এমন কোনও প্রমাণ নেই।

তাই, নির্দ্বিধায় একপাশ থেকে অন্যপাশে কাঁত হয়ে ঘুমান। আপনি যদি জেগে উঠে নিজেকে চিত হয়ে খুঁজে পান তবে শঙ্কিত হবেন না। শুধু আবার আগের পজিশনে ফিরে যান।

গর্ভকালীন যে কোন সমস্যায় সঠিক তথ্য জানতে মায়াতে প্রশ্ন করুন

রেফারেন্সসমূহ

American Academy of Family Physicians, Sleep and Pregnancy, January 2017.

Cronin R. 2019. An individual participant data meta-analysis of maternal going-to-sleep position, interactions with fetal vulnerability, and the risk of late stillbirth. EClinicalMedicine, The Lancet. https://www.sciencedirect.com/science/article/pii/S2589537019300549?via%3Dihub#bb0035 [Accessed April 2019]

National Sleep Foundation, Pregnancy and Sleep, 2020.

National Sleep Foundation, Sleeping by the Trimesters: 1st Trimester, 2020.

Mayo Clinic, Pregnancy Week by Week: Sleep During Pregnancy, February 2016.

National Sleep Foundation, Sleeping by the Trimesters: 2nd Trimster, 2020.

KidsHealth, Nemours, Sleeping During Pregnancy, October 2016.

National Sleep Foundation, Sleeping by the Trimesters, 3rd Trimester, 2020.

Leave a Reply

Categories