করোনাভাইরাস ঠেকাতে ৯৫% সফল ভ্যাকসিন বলতে কি বোঝায়? - মায়া

করোনাভাইরাস ঠেকাতে ৯৫% সফল ভ্যাকসিন বলতে কি বোঝায়?

৯৫% সফল ভ্যাকসিন বলতে অনেকেই হয়ত ভাবছেন প্রতি ১০০ জনে ৯৫ জন মানুষকে এই টিকা সুরক্ষা দিতে পারবে তাই তো? কিন্তু আপনি যা ভাবছেন তা সঠিক নয়।অংক টা একটু ভিন্ন।

ভ্যাকসিন দৌড়ের প্রথম দিকের সারথীরা প্রত্যাশার চেয়ে অনেক বেশি ভাল কাজ করছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। ফাইজার এবং বায়ো এন টেক এই সপ্তাহে ঘোষণা করেছিলেন যে তাদের ভ্যাকসিনের সক্ষমতার হার ৯৫ শতাংশ ছিল।

মডার্ণা তার ভ্যাকসিনের সক্ষমতার সংখ্যাটি ৯৪.৫ শতাংশে রেখেছেন। রাশিয়ার, স্পুটনিক ভ্যাকসিন প্রস্তুতকারীরা দাবি করেছেন যে তাদের সক্ষমতার হার ৯০ শতাংশেরও বেশি।

প্রকৃত অর্থে এই ভ্যাকসিন সম্পর্কে বুঝতে এখনও অনেক প্রশ্নের উত্তর আমাদের জানতে হবে। যেমন- ভ্যাকসিন নেওয়া ব্যক্তিরা উপসর্গহীন সংক্রমণকারী হবে কিনা? কতজন এই ভ্যাকসিন পাবেন ইত্যাদি।

এই ভ্যাকসিনগুলির আসল কার্যকারিতা সম্পর্কে আপনার যা জানতে হবে তা বিস্তারিত পড়ে জেনে নিন-

৯৫% সক্ষমতা বলতে কোম্পানিগুলো কি বোঝায়?

বর্তমানের ভ্যাকসিন ট্রায়ালের পিছনে মৌলিক যুক্তিটি এক শতাব্দী পূর্বে পরিসংখ্যানবিদরা তৈরি করেছিলেন। গবেষকরা কিছু লোকের উপর টিকা প্রয়োগ করেন এবং অন্যদের প্লাসবো দেন।

তারপরে তারা অংশগ্রহণকারীদের অসুস্থ হওয়ার জন্য অপেক্ষা করেন এবং প্রতিটি গ্রুপ থেকে কতজন অসুস্থ হয়েছেন তা পর্যবেক্ষণ করেন।

ফাইজারের ক্ষেত্রে, উদাহরণস্বরূপ, সংস্থাটি ৪৩,৬৬১ স্বেচ্ছাসেবক নিয়োগ করেন এবং তাদের মধ্যে ১৭০ জনের মধ্যে কোভিড -১৯ এর লক্ষণ প্রকাশ পায় এবং তারপরে টেস্টে তাদের ফলাফল পজিটিভ আসে। এদের মধ্যে ১৬২ জন একটি প্লেসবো শট এবং মাত্র আটজন আসল ভ্যাকসিন পায়।

এই সংখ্যাগুলি থেকে, ফাইজারের গবেষকরা অসুস্থ হয়ে পড়েছেন এমন প্রতিটি দলের স্বেচ্ছাসেবীর ভগ্নাংশ গণনা করেছেন। উভয় ভগ্নাংশই ছোট ছিল, তবে অসুস্থ হয়ে পড়া টিকা না পাওয়া স্বেচ্ছাসেবীদের ভগ্নাংশটি ভ্যাকসিন পাওয়া ভগ্নাংশের চেয়ে অনেক বড় ছিল।

বিজ্ঞানীরা তখন সেই দুটি ভগ্নাংশের মধ্যে আপেক্ষিক পার্থক্য নির্ধারণ করে। বিজ্ঞানীরা এই পার্থক্যটিকে এমন একটি মানের সাথে প্রকাশ করেন যেটিকে তারা সক্ষমতা বা ইফিকেসি বলে।

ভ্যাকসিন এবং প্লাসবো গ্রুপগুলির মধ্যে কোনও পার্থক্য না থাকলে সক্ষমতা শূন্য। যদি অসুস্থ ব্যক্তিদের কেউই টিকা না পান তবে সক্ষমতা ১০০ শতাংশ।

একটি ৯৫ শতাংশ সক্ষমতা অবশ্যই একটি ভ্যাকসিন ভালভাবে কাজ করে তার একটি প্রমাণ। তবে এই সংখ্যাটি দিয়ে আপনি ধারণা পাবেন না যে টিকা দেওয়া হলে আপনার অসুস্থ না হওয়ার সম্ভাবনা কতটুকু।

সক্ষমতা এবং কার্যকারিতার মধ্যে পার্থক্য

সক্ষমতা এবং কার্যকারিতা একে অপরের সাথে সম্পর্কিত, তবে তারা একই জিনিস নয়। এবং ভ্যাকসিন বিশেষজ্ঞরা বলেছেন যে তাদের এক মনে না করাটা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

দক্ষতা বা সক্ষমতা একটি ক্লিনিকাল পরীক্ষার সময় তৈরি একটি পরিমাপ মাত্র। জনস হপকিন্স ব্লুমবার্গ স্কুল অফ পাবলিক হেলথের মহামারী বিশেষজ্ঞ নওর বার-জিভ বলেছেন, “কার্যকারিতা হল সত্যিকারে গোটা বিশ্বে ভ্যাকসিন প্রয়োগের ফলে এটি কিভাবে কাজ করে তা।”

করোনভাইরাস টিকাগুলির সত্যিকারের কার্যকারিতা ক্লিনিকাল ট্রায়ালে তাদের কার্যকারিতার সাথে মিলে যাওয়া সম্ভব।

তবে পূর্বে আবিষ্কৃত ভ্যাকসিনগুলোকে উদাহরণ হিসেবে নিলে কার্যকারিতা কিছুটা কম প্রমাণিত হতে পারে।

এই ভ্যাকসিনগুলি ঠিক কী কাজ করতে কার্যকর হয়?

ফাইজার এবং অন্যান্য সংস্থাগুলি দ্বারা পরিচালিত ক্লিনিকাল ট্রায়ালগুলি বিশেষত এ জন্য ডিজাইন করা হয়েছে যেন ভ্যাকসিনগুলি কোভিড -১৯ থেকে মানুষ অসুস্থ হওয়ার হাত থেকে রক্ষা করে।

যদি স্বেচ্ছাসেবীদের জ্বর বা কাশির মতো লক্ষণগুলি প্রকাশিত হয়েছিল তখন তাদের করোনা ভাইরাস পরীক্ষা করা হয়েছিল।

তবে এর প্রচুর প্রমাণ রয়েছে যে লোকেরা কোনও লক্ষণ ছাড়াই করোনভাইরাসে আক্রান্ত হতে পারে। এবং এটিও সম্ভব যে ক্লিনিকাল ট্রায়ালগুলিতে ভ্যাকসিন দেওয়া বেশিরভাগ লোকেরা এটি কখনও উপলব্ধি না করে সংক্রমিত হয়ে পড়েছিল।

যদি এমন কিছু সত্যই বিদ্যমান থাকে তবে সেগুলির কোনওটিই ৯৫ শতাংশ সক্ষমতা হারে প্রতিফলিত হয় না।

উপসর্গহীন লোকেরাও সংক্রমণ ঘটাতে পারেন। তবে, উপসর্গ যুক্ত লোকের চেয়ে এর মাত্রা কমে বলে গবেষণায় দেখা গিয়েছে।

কিন্তু যদি ভ্যাকসিন নেওয়ার পর মানুষ মাস্ক পরা সহ অন্যান্য স্বাস্থ্যবিধি মেনে চলা বন্ধ করে দেন তবে, করোনাভাইরাস সংক্রমণের হার বেড়ে যেতে পারে বলে আশংকা করা হচ্ছে।

এই ভ্যাকসিনগুলি কি মহামারী কমাতে সহায়তা করবে?

ভ্যাকসিনগুলি কেবলমাত্র যারা পাবেন তাদের ই সুরক্ষা দেয় না। বরং ভ্যাকসিন ভাইরাসের বিস্তার কমিয়ে দেয়, এটি সময়ের সাথে সাথে নতুন সংক্রমণের হারও হ্রাস করতে পারে এবং পুরো সমাজকে রক্ষা করতে পারে।

বিজ্ঞানীরা এই বিস্মৃত কার্যকারিতাটিকে একটি ভ্যাকসিনের প্রভাব বলে থাকেন। ১৯৭০ এর দশকে গুটি বসন্ত ভাইরাসটিকে বিস্মৃত করে দেওয়ার জন্য এর ভ্যাকসিনের সবচেয়ে বেশি প্রভাব ছিল।

তথাপি ক্লিনিকাল ট্রায়ালগুলিতে অত্যন্ত উচ্চ কার্যকারিতা সহ একটি ভ্যাকসিনের প্রভাবও গোটা পৃথিবীতে অল্প পরিমাণে পড়বে যদি খুব অল্প সংখ্যক মানুষকে এটি দেওয়া হয়।

তথ্যসুত্র

Zimmer, C. (2020a, November). 2 Companies Say Their Vaccines Are 95% Effective. What Does That Mean? www.nytimes.com. https://www.nytimes.com/2020/11/20/health/covid-vaccine-95-effective.html?utm_source=pocket&utm_medium=email&utm_campaign=pockethits[Accessed Nov 2020]

Leave a Reply

Categories