হাঁটু ব্যথা এর কারণ, উপসর্গ, ঝুঁকি এবং প্রতিকারসমূহ - মায়া

হাঁটু ব্যথা এর কারণ, উপসর্গ, ঝুঁকি এবং প্রতিকারসমূহ

আর্টিক্যালটিতে যা থাকছে

  • হাঁটু ব্যথা কি?
  • হাঁটু ব্যথার উপসর্গ সমূহ
  • কখন ডাক্তারের কাছে যাওয়া জরুরী
  • হাঁটু ব্যথার কারণ
  • কোন কোন কাজ ঝুঁকিপূর্ণ?
  • হাঁটু ব্যথা প্রতিরোধের উপায়

হাঁটু ব্যথা কি?

মোটামুটি সব বয়সের মানুষের মধ্যেই হাঁটু ব্যথা দেখা যায়। হাঁটুর ব্যথা কখনও কখনও আঘাতের ফলস্বরূপ হতে পারে, যেমন- লিগামেন্টে আঘাত বা কারটিলেজ ছিঁড়ে যাওয়া। বাত, গাউট এবং সংক্রমণ সহ অনেকগুলো মেডিক্যাল কন্ডিশনের কারণে হাঁটুর ব্যথা হতে পারে।

অনেক ধরণের হাঁটুতে ব্যথা নিজের যত্ন এবং সচেতনতায় কমে যায়।ফিজিক্যাল থেরাপি এবং হাঁটুর বন্ধনী ব্যবহার হাঁটু ব্যথা উপশম করতে সাহায্য করতে পারে। তবে কিছু কিছু ক্ষেত্রে আপনার হাঁটুতে সার্জিকাল রিপেয়ার বা অপারেশনের প্রয়োজন হতে পারে।

হাঁটু ব্যথা এর উপসর্গ সমূহ

সমস্যার কারণের উপর নির্ভর করে হাঁটু ব্যথার অবস্থান এবং তীব্রতা পৃথক হতে পারে। হাঁটুতে ব্যথার সাথে লক্ষণগুলির মধ্যে রয়েছে:

  • ফোলা এবং শক্তভাব
  • লাল হয়ে থাকা এবং স্পর্শ করলে উষ্ণতা অনুভূত হওয়া
  • দুর্বলতা বা অস্থিরতা
  • হাঁটু পুরোপুরি সোজা করতে অক্ষমতা
  • হাঁটুর মধ্যে কটকট শব্দ হওয়া বা নড়াচড়া অনুভূত হওয়া

কখন ডাক্তারের কাছে যাওয়া জরুরী

অবশ্যই ডাক্তারের সাথে যোগাযোগ করুন যদি আপনি:

  • আপনার হাঁটুর ওজন বহন করতে পারছেন না এমনবোধ হয় বা হাঁটু স্থিতিশীল মনে না হয়
  • হাঁটু যদি ফুলে যায়
  • আপনার হাঁটু পুরোপুরি সোজা বা ভাঁজ করতে না পারেন
  • আপনার পা বা হাঁটুতে কোন সুস্পষ্ট বিকৃতি লক্ষ্য করেন
  • হাঁটু লাল হয়ে যাওয়া, ব্যথাভাব এবং ফোলা ছাড়াও জ্বর হওয়া
  • আঘাত জনিত কারণে গুরুতর হাঁটু ব্যথা

সমস্ত হাঁটু ব্যথা গুরুতর হয় না। তবে কিছু হাঁটু ব্যথা যেমন অস্টিওআর্থারাইটিস, যদি চিকিত্সা না করা হয় তবে ব্যথা ক্রমবর্ধমান হবে। এছাড়া জয়েন্টের ক্ষতি এবং অক্ষমতা দেখা দিতে পারে।

হাঁটু ব্যথার কারণ

আঘাতজনিত কারণে, শারীরিক সমস্যা, বিভিন্ন ধরণের বাত এবং অন্যান্য সমস্যার কারণে হাঁটুতে ব্যথা হতে পারে।

আঘাতজনিত কারণ

হাঁটুতে আঘাত আপনার হাঁটুর যে কোনও লিগামেন্ট, টেন্ডস বা তরল-ভরা থলিকে (বার্সা) প্রভাবিত করতে পারে যা হাঁটুর জয়েন্ট এবং জয়েন্টের চারপাশে অবস্থিত হাড়, কার্টিলেজ এবং লিগামেন্টগুলি সংযুক্ত করে। হাঁটুর আরও সাধারণ আঘাতগুলির মধ্যে কয়েকটি হল :

  • এসিএল ইনজুরি- এ ধরনের আঘাত বিশেষত সেসব লোকদের মধ্যে দেখা যায় যারা বাস্কেটবল,ফুটবল বা অন্যান্য খেলা খেলে যাদের হঠাৎ করে অবস্থানের পরিবর্তনের প্রয়োজন হয়।
  • ফ্র্যাকচার- গাড়ি এক্সিডেন্ট বা পতনের ফলে হাঁটু, হাঁটুর ক্যাপ (প্যাটেলা) সহ ভেঙ্গে যেতে পারে। আবার অস্টিওপোরোসিস এর ফলে যাদের হাড়গুলি দুর্বল হয়ে পড়েছে তারা কখনও কখনওসামান্য ভুল পদক্ষেপের কারণেও হাঁটুতে ফ্র্যাকচার হতে পারে।
  • টর্ণ মেনিস্কাস- মেনিসকাসটি শক্ত, রাবারি কার্টিলেজ দ্বারা গঠিত এবং আপনার শিনবোন এবং উরুর হাড়ের মধ্যে শক বা হঠাৎ আঘাত শোষণকারী হিসাবে কাজ করে। এটির উপর ওজন নিতে গিয়ে হঠাৎ করে মেনিস্কাস ছিঁড়ে যেতে পারে।
  • Knee bursitis- হাঁটুতে আঘাতের কারণে ব্রাসিতে অনেক সময় জ্বলাপোড়া করতে পারে। ব্রাসি হল তরলের ছোট ছোট থলি যা আপনার হাঁটুর জয়েন্টের বাইরের দিকে বালিশের ন্যায় ঘিরে রাখে যাতে টেন্ডস এবং লিগামেন্টগুলি জয়েন্টের উপর দিয়ে মসৃণভাবে প্রবাহিত হয়।
  • প্যাটেলার টেন্ডিনাইটিস- টেন্ডিনাইটিস হ’ল এক বা একাধিক টেন্ডনসের জ্বালাপোড়া এবং প্রদাহ। টেন্ডনস হল পুরু, তন্তুযুক্ত টিস্যু যা হাড়ের সাথে পেশী সংযুক্ত করে। রানার, স্কিয়ার, সাইক্লিস্ট এবং জাম্পিং স্পোর্টস এবং খেলা ধুলার সাথে জড়িতদের মাঝে এ সমস্যা দেখা দিতে পারে।

শারীরিক সমস্যা

হাঁটুর ব্যথার কারণ হতে পারে এমন কিছু শারীরিক সমস্যার কয়েকটি উদাহরণ হল:

  • মাঝে মাঝে হাড়ের অবক্ষয়ের কারণে কার্টিলেজ বা হাড়ের ভাঙ্গা অংশ এসে হাড়ের জয়েন্টে আটকে সমস্যা সৃষ্টি করতে পারে।
  • দৌড়বিদ এবং সাইক্লিস্টরা অনেক সময় ইলিয়োটিবিয়াল ব্যান্ড সিনড্রোম সমস্যায় ভুগতে পারেন।
  • কোন কারণে হাঁটুর ক্যাপ তার নির্দিষ্ট স্থান থেকে সরে বা নড়ে গেলে।
  • কিছু কিছু ক্ষেত্রে, নিতম্ব বা পায়ে সমস্যা হাঁটু ব্যথার কারণ হতে পারে।

বিভিন্ন ধরণের বাত

১০০ টিরও বেশি বিভিন্ন ধরণের আর্থ্রাইটিস বা বাত রয়েছে । এদের মধ্যে অস্টিওআর্থারাইটিস,রিউম্যাটয়েড আর্থারাইটিস,গাউট, সিউডো গাউট, সেপটিক আর্থ্রাইটিস এর কারণে হাঁটুতে ব্যথা হতে পারে।

কোন কোন কাজ ঝুঁকিপূর্ণ?

বেশ কয়েকটি কাজ আপনার হাঁটুর সমস্যা হওয়ার ঝুঁকি বাড়িয়ে তুলতে পারে-

  • অতিরিক্ত ওজন- অতিরিক্ত ওজন বা স্থূলকায় হওয়া আপনার হাঁটুর জয়েন্টগুলির স্ট্রেস বাড়িয়ে তোলে এমনকি সাধারণ ক্রিয়াকলাপ যেমন হাঁটাচলা বা সিঁড়ি দিয়ে উপরে উঠার ফলে। এটি আপনার জয়েন্টের কারটিলেজের ভাঙ্গন ত্বরান্বিত করে অস্টিওআর্থারাইটিসের ঝুঁকি বাড়ায়।
  • পেশীর নমনীয়তা বা শক্তি অভাব- পেশীর শক্তি এবং নমনীয়তার অভাব হাঁটুতে আঘাতের ঝুঁকি বাড়িয়ে তুলতে পারে। শক্তিশালী পেশীগুলি আপনার জয়েন্টগুলিকে স্থিতিশীল করতে এবং সুরক্ষিত করতে সহায়তা করে । পেশীর নমনীয়তা আপনার কাজের গতি বাড়াতে সহায়তা করতে পারে।
  • কিছু খেলাধুলা বা পেশা- কিছু কিছু খেলাধুলা অন্যান্য খেলাধুলার চেয়ে হাটুতে বেশি স্ট্রেস প্রদান করে। বাস্কেটবল, স্কিয়িং, ভারোত্তলণ, দৌড়ানো, জগিং ইত্যাদি এর অন্তর্ভুক্ত। এছাড়াও কন্সট্রাকশন এবং কৃষিকাজের মত পেশাজীবীদের হাঁটুর উপর স্ট্রেস বেশি পড়ে।
  • পূর্বের আঘাত- আগের চোট পরবর্তীতে হাটুতে আঘাত পাওয়ার বা ব্যথার হওয়ার সম্ভাবনা বাড়িয়ে তুলে।

হাঁটু ব্যথা প্রতিরোধের উপায়

যদিও হাঁটুর ব্যথা রোধ করা সবসময় সম্ভব না তবে নিম্নলিখিত পরামর্শগুলি এটি কমাতে সহায়তা করতে পারে:

  • অতিরিক্ত ওজন কমানো- একটি স্বাস্থ্যকর ওজন বজায় রাখা; আপনার হাঁটুর জন্য সেরা কাজগুলির মধ্যে একটি। প্রতিটি অতিরিক্ত পাউন্ড আপনার জয়েন্টগুলিতে অতিরিক্ত চাপ দেয়। আঘাত এবং অস্টিওআর্থারাইটিসের ঝুঁকি বাড়ায়।
  • ফিটনেস- খেলাধুলা করার পূর্বে আপনার পেশীগুলি প্রস্তুত করতে, কন্ডিশন করার জন্য সময় নিন। এটি নিশ্চিত করার জন্য কোনও কোচ বা প্রশিক্ষকের সহায়তা নিন।
  • সঠিকভাবে অনুশীলন করুন- আপনার খেলাধুলায় আপনি যে কৌশল এবং চলাচলের নিদর্শনগুলি ব্যবহার করেন সেগুলি সর্বোত্তম তা একজন ফিজিও ট্রেইনারের কাছ থেকে নিশ্চিত হয়ে নিন।
  • দৃঢ় হন, নমনীয় থাকুন- যেহেতু দুর্বল পেশী হাঁটু ব্যথার অন্যতম প্রধান কারণ, আপনি আপনার কোয়াড্রিসিপস এবং হ্যামস্ট্রিংগুলি সুগঠিত করলে উপকৃত হবেন যা আপনার হাঁটুকে সমর্থন করে। ভারসাম্য এবং স্থায়িত্ব প্রশিক্ষণ আপনার হাঁটুর চারপাশের পেশীগুলি আরও কার্যকরভাবে এক সাথে কাজ করতে সহায়তা করে। তাই স্ট্রেচিং এবং ফ্লেক্সিবিলিটি এক্সসারসাইজ করুন।
  • ব্যায়াম করার সময় সতর্কতা অবলম্বন- আপনার যদি অস্টিওআর্থারাইটিস, হাঁটুর দীর্ঘস্থায়ী ব্যথা বা বারবার আঘাতজনিত সমস্যা থাকে তবে আপনার ব্যায়াম করার উপায়টি পরিবর্তন করতে হতে পারে। সাঁতারের মত সহজ ব্যায়ামগুলো করুন। অনেকসময় হাঁটুর ব্যথা থেকে বাঁচার জন্য কঠিন ব্যায়ামগুলো এড়িয়ে চলার পরামর্শও দেয়া হয়।

হাঁটু ব্যথা সংক্রান্ত যেকোন অসুবিধায় ডাক্তারের পরামর্শ পেতে মায়া অ্যাপ ইন্সটল করে প্রশ্ন করুন।

রেফারেন্স সমূহ

Clunie GPR, et al. Rheumatology and bone disease. In: Davidson’s Principles and Practice of Medicine. 23rd ed. Edinburgh, U.K.: Elsevier; 2018. https://www.clinicalkey.com. Accessed Feb. 9, 2019.
Firestein GS, et al., eds. Hip and knee pain. In: Kelley and Firestein’s Textbook of Rheumatology. 10th ed. Philadelphia, Pa.: Elsevier; 2017. https://www.clinicalkey.com. Accessed Feb. 9, 2019.
Beutler A, et al. Approach to the adult with knee pain likely of musculoskeletal origin. https://www.uptodate.com/contents/search. Accessed Feb. 9, 2019.

Deveza LA. Overview of the management of osteoarthritis. https://www.uptodate.com/contents/search. Accessed Feb. 9, 2019.
Mandl LA, et al. Overview of surgical therapy of knee and hip osteoarthritis. https://www.uptodate.com/contents/search. Accessed Feb. 9, 2019.
Covey CJ, et al. Approach to the adult with unspecified knee pain. https://www.uptodate.com/contents/search. Accessed Feb. 9, 2019.
Bunt CW, et al. Knee pain in adults and adolescents: The initial evaluation. American Family Physicians. 2018;98;576.

AskMayoExpert. Osteoarthritis of the knee. Rochester, Minn.: Mayo Foundation for Medical Education and Research; 2018.
Waldman SD. Arthritis pain of the knee. In: Atlas of Common Pain Syndromes. 4th ed. Philadelphia, Pa.: Elsevier; 2019. https://www.clinicalkey.com. Accessed Feb 9, 2019.
Merchant AC, et al. The diagnosis and initial treatment of patellofemoral disorders. American Journal of Orthopedics. 2017;46:68.
Deveza LA, et al. Management of knee osteoarthritis. https://www.uptodate.com/contents/search. Accessed Feb 9, 2019.
Glucosamine and chondroitin for osteoarthritis. National Center for Complementary and Integrative Health. https://nccih.nih.gov/health/glucosaminechondroitin. Accessed Feb. 9, 2019.
Acupuncture: In depth. National Center for Complementary and Integrative Health. https://nccih.nih.gov/health/acupuncture/introduction. Accessed Feb. 9, 2019.
Dutton RA, et al. Patellofemoral pain. Physical Medicine and Rehabilitation Clinics of North America. 2016;27:31.
Yu S. Investigational approaches to the management of osteoarthritis. https://www.uptodate.com/contents/search. Accessed Feb. 9, 2019.
Yaftali NA, et al. Corticosteroids and hyaluronic acid injections. Clinics in Sports Medicine. 2019;38:1.

Leave a Reply

Categories